May 4, 2024, 11:14 am

সবচেয়ে পুরোনো হিব্রু বাইবেল বিক্রি ৪০৮ কোটি টাকা

যমুনা নিউজ বিডি: ১ হাজার ১০০ বছর আগে হিব্রু ভাষায় লেখা বাইবেল বিক্রি হলো ৩ কোটি ৮১ লাখ ডলারে। যা বাংলাদেশি মুদ্রায় ৪০৮ কোটি টাকারও বেশি। বিশ্বের সবচেয়ে পুরোনো হিব্রুতে লেখা বাইবেল এটি।

চামড়ায় বাঁধানো হাতে লেখা এই বাইবেল নিলামে বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। এবার ইসরায়েলে এএনইউ মিউজিয়ামে রাখা হবে এই হিব্রু বাইবেল। আন্তর্জাতিক নিলাম সংস্থা সদবি এটি নিলামে তোলে।

তবে এই বাইবেল দামের ক্ষেত্রে বিশ্ব রেকর্ড করতে পারেনি। এর আগে মার্কিন সংবিধানের প্রথম সংস্করণ বিক্রি হয়েছে ৪ কোটি ৩২ লাখ ডলারে। অবশ্য লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপির থেকে বেশি দাম পেয়েছে এই বাইবেল।

সদবি’র বিশেষজ্ঞ শ্যারন লিবেরম্যান মিন্টজ বলেন, ‘দাম থেকেই বোঝা যাচ্ছে, এই বাইবেলের ক্ষমতা, প্রভাব ও গুরুত্ব কতখানি। এই বাইবেল মানবতার একটা অবিচ্ছেদ্য অঙ্গ।’

মিন্টজ আরও বলেন, ‘এই বাইবেল ইসরায়েলে ফিরে যাচ্ছে দেখে আমি আনন্দিত। এটা ডিসপ্লে করা থাকবে। মানুষ তা দেখতে পারবেন।’

সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যালফ্রেড এইচ মোজেস অলাভজনক সংস্থা আমেরিকান ফ্রেন্ডস অব এএনইউ-এর পক্ষ থেকে এই বাইবেল কিনেছেন। এরপর তেল আবিবে এএনইউ মিউজিয়ামে দান করা হচ্ছে এটি।

মোজেস বলেন, ‘হিব্রু বাইবেল হলো পশ্চিমা সভ্যতার ইতিহাসে অন্যতম প্রভাবশালী গ্রন্থ। ইহুদিদের কাছে এই বই ফিরে যাচ্ছে বলে আমি আনন্দিত।’

সদবি’র নিলাম চার মিনিটের মধ্যে শেষ হয়ে যায়। দুজন দর-কষাকষি করেছিলেন। তবে আমেরিকান ফ্রেন্ডস অব এএনইউ এটি কিনতে সক্ষম হয়।

এই প্রাচীন বাইবেল ৮৮০ থেকে ৯৬০ খ্রিষ্টাব্দে লেখা বলে মনে করা হয়।
-ডয়চে ভেলে

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD